Banglar Chokh | বাংলার চোখ

বাংলাদেশের এশিয়ান গেমস মিশন শুরু মঙ্গলবার

খেলা

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০১:৩৪, ১৯ সেপ্টেম্বর ২০২৩

সর্বশেষ

বাংলাদেশের এশিয়ান গেমস মিশন শুরু মঙ্গলবার

ছবি:সংগৃহীত

পুরুষদের ফুটবল দিয়ে মঙ্গলবার শুরু হচ্ছে বাংলাদেশের এশিয়ান গেমস মিশন। হাংঝুর জিয়াওশান স্পোর্টস সেন্টারে হ্যাভিয়ের কাবরেররার দল প্রথম ম্যাচে মুখোমুখি হবে মিয়ানমারের। ম্যাচটি শুরু হবে বাংলাদেশে সময় বেলা ২টায়।

১৯৭৮ সাল থেকে এশিয়ান গেমসে অংশগ্রহণ করে আসছে বাংলাদেশ। তবে ফুটবলে প্রথম সাফল্যের দেখা মেলে ২০১৮ সালে। ১৮তম আসরটা সোনার হরফে লেখা হয়ে থাকবে লাল-সবুজদের ইতিহাসে। প্রথমবারের মত গ্রুপ পর্বের বাধা পেরিয়ে নকআউটে পা রেখেছিল জামাল ভূঁইয়ারা। কাতারের বিপক্ষে জয়সূচক গোলটা করেছিলেন জামাল। 

বিশ্বনাথ দাস-তপু বর্মণরা বুক চিতিয়ে লড়ালেও থাইল্যান্ডের বিপক্ষে ড্র আর উজবেকিস্তানের বিপক্ষে হারে নকআউটের আশা অনেকটা নিভে গিয়েছিল বাংলাদেশের। তবে শেষমেশ কাতারকে হারিয়ে শীর্ষ ষোলো নিশ্চিত করেছিল তৎকালীন কোচ জেমি ডে'র ছাত্ররা।      
 
এবার ১৯তম এশিয়ান গেমসে সাফল্য যাত্রা ধরে রাখার চ্যালেঞ্জ বাংলাদেশের। প্রথম ম্যাচেই প্রতিপক্ষ মিয়ানমার। এই গ্রুপের অন্য দুই দল স্বাগতিক চীন ও ভারত। চীনের হাংঝু শহরে উনিশতম এশিয়ান গেমসের উদ্বোধন হবে ২৩ সেপ্টেম্বর। তার আগেই নেমে পড়তে হচ্ছে ফুটবলারদের।  

 বাংলাদেশ প্রিমিয়ার লিগের চারবারের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের এএফসি কাপের খেলা থাকার কারণে তাদের কোনো খেলোয়াড় পাওয়া যায়নি অলিম্পিক দলে। সে কারণে এবার দ্বিতীয় রাউন্ডে ওঠাটা বড় চ্যালেঞ্জ বাংলাদেশের জন্য। আর্জেন্টিনার ক্লাবে ব্যস্ততার কারণে এশিয়ান গেমসে খেলতে চাননি জামাল ভূঁইয়া। অধিনায়ক রহমত মিয়া ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত সর্বশেষ আসরে খেলেছেন। বাফুফে ৫৬ জন ফুটবলারের নাম পাঠিয়েছিল এশিয়ান গেমস আয়োজকদের কাছে। কিন্তু কিংসের খেলা থাকায় পাওয়া যায়নি ফর্মে থাকা মোরসালিন, ইব্রাহীম, মতিন মিয়া ও আনিসুর রহমান জিকোর মত ফুটবলারদের।   
 
অভিজ্ঞ ফুটবলারের সংখ্যা কম থাকলেও নতুনদের নিয়েই ভাল করার চ্যালেঞ্জ কাবরেরার। ৬ গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার আপ দল মিলে মোট ১২ দলের সঙ্গে নকআউটে সুযোগ পাবে তৃতীয় স্থান পাওয়া আরও চার দল। বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ ২১ সেপ্টেম্বর ভারতের বিপক্ষে এবং গ্রুপের শেষ ম্যাচ ২৪ সেপ্টেম্বর স্বাগতিক চীনের বিপক্ষে।

সর্বশেষ

জনপ্রিয়