Banglar Chokh | বাংলার চোখ

আদর্শ সমাজ গঠনে মুফাসসিরদের ভূমিকা অপরিসীম: জামায়াত আমীর

রাজনীতি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০১:২৪, ১৫ অক্টোবর ২০২৪

সর্বশেষ

আদর্শ সমাজ গঠনে মুফাসসিরদের ভূমিকা অপরিসীম: জামায়াত আমীর

ছবি:সংগৃহীত

আদর্শ সমাজ গঠনে মুফাসসিরদের ভূমিকা অপরিসীম বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডা. শফিকুর রহমান। সোমবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ মাজলিসুল মুফাসসিরীনের উদ্যোগে ‘দেশবরেণ্য মুফাসসিরদের সমন্বয়ে গঠিত জাতীয় মুফাসসির সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। সম্মেলনে দেশবরেণ্য শিল্পীদের মধ্যে ইসলামী সংগীত পরিবেশন করেন শিল্পী মশিউর রহমান, মাওলানা আবুল কালাম আজাদ আজহারী, শিল্পী রোকনুজ্জামান, শিল্পী কবির বিন সামাদ, শিল্পী নেয়ামতুল্লাহ নিজামী। এ ছাড়া সম্মেলনে সারা দেশ থেকে আগত তিন হাজারের অধিক মুফাসসিরে কোরআন অংশগ্রহণ করেন।

ডা. শফিকুর রহমান বলেন, মুফাসসিররা হলো পথহারা জাতির পথ প্রদর্শক। সঠিক পথের সন্ধান দেয়া জাতির প্রতি মুফাসসিরদের কোনো দয়া নয় বরং এটা তাদের দায়িত্ব। আপনারা জাতির রাহবার। অতীতে যারা এই দায়িত্ব আঞ্জাম দিয়েছেন আমরা তাদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি। তারা কারও চোখ রাঙ্গানিকে পরোয়া করেনি বরং প্রয়োজনে আল্লাহ’র রাস্তায় জীবনকে কোরবানি করে দিয়েছেন। কাজেই দ্বীন প্রচারের কাজে বাধা আসবেই, সে বাধাকে মোকাবিলা করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। 

জামায়াতের আমীর বলেন, তাফসির মাহফিল থেকে জনগণ যে রূহানী খোরাক চায় সে বিষয়ে যারা তাফসির পেশ করেন তারা সচেতন আছেন। আপনাদের আরও একটু বেশি সচেতন হওয়ার আহ্বান জানাই। যদি আপনাদের বয়ানটা কোরআন, সুন্নাহ ও সাহাবীদের জীবনের আলোকে হয় তাহলে মানুষ এর থেকে শিক্ষা নিয়ে বাস্তব জীবনে আমল করতে পারবেন। তাছাড়া মুফাসসিরদের একেকটা বক্তব্য জাতির একেকটা মোড় ঘুরিয়ে দেয়। এটা যুগে যুগে প্রমাণ হয়েছে। কেননা, উলামারা কোটি কোটি মানুষের কলিজা, প্রাণপ্রিয় মানুষ ও আশা আকাক্সক্ষার প্রতীক।

আয়োজক সংগঠনের কেন্দ্রীয় সভাপতি অধ্যক্ষ মাওলানা আব্দুল হামিদের সভাপতিত্বে ও সেক্রেটারি জেনারেল অধ্যাপক নুরুল আমীনের পরিচালনায় অনুষ্ঠানে উলামা বিভাগের কেন্দ্রীয় সভাপতি মাওলানা রফিকুল ইসলাম খান, ঢাকা মহানগর দক্ষিণের প্রধান উপদেষ্টা নুরুল ইসলাম বুলবুল, ঢাকা মহানগর উত্তরের প্রধান উপদেষ্টা মোহাম্মাদ সেলিম উদ্দিন, ছাত্র সংগঠনের সাবেক কেন্দ্রীয় সভাপতি সাইফুল আলম খান মিলন, বাংলাদেশ মসজিদ মিশনের সভাপতি অধ্যক্ষ মাওলানা যাইনূল আবেদীন, বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আ.ন.ম রফিকুর রহমান, তামীরুল মিল্লাত কামিল মাদ্রাসারা অধ্যক্ষ আবু ইউছুফ, মাওলানা ড. সামিউল হক ফারুকী, মাওলানা আবদুস সামাদ, বাংলাদেশ মসজিদ মিশনের সেক্রেটারি জেনারেল ড. খলিলুর রহমান মাদানী প্রমুখ বক্তব্য রাখেন।

সর্বশেষ

জনপ্রিয়