Banglar Chokh | বাংলার চোখ

রাজশাহী মহানগর বিএনপ ‘র বিক্ষোভ মিছিল  

রাজনীতি

সোহরাব হোসেন সৌরভ রাজশাহী থেকে

প্রকাশিত: ০১:০৯, ৬ অক্টোবর ২০২৪

সর্বশেষ

রাজশাহী মহানগর বিএনপ ‘র বিক্ষোভ মিছিল  

ছবি:সংগৃহীত

গত কয়েকদিন পূর্বে রাজশাহী মহানগর বিএনপি’র আহ্বায়ক, সিনিয়র যুগ্ম আহ্বায়ক ও সদস্য সচিব স্বাক্ষর করে বিএনপি’র সকল সদস্য পদ থেকে রাজশাহী মহানগর যুবদলের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ সুইটকে ষড়যন্ত্র মুলক ভাবে বহিস্কার করেন। এই বহিস্কারের প্রতিবাদে এবং রাজশাহী মহানগর বিএনপি একের পর এক হটকারী সিদ্ধান্ত গ্রহণকারী এবং অপরিপক্ক নেতৃত্ব অপসারনের দাবীতে রাজশাহী মহানগর বিএনপি’র অন্তর্গত বিভিন্ন থানা বিএনপি, অঙ্গ ও সহযোগি সংগঠনের আয়োজনে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সামবেশ অনুষ্ঠিত হয়। 

সমাবেশে বক্তারা বলেন, ত্যাগী নেতাদের বাদ দিয়ে যারা দীর্ঘ ১৬ বছর কোন প্রকার আন্দোলন সংগ্রামে অংশগ্রহন করেননি, এমনকি যাদের নামে কোন প্রকার মামলাও হয়নি তাদেরকে নিয়ে একটি অথর্ব রাজশাহী মহানগর বিএনপি’র কমিটি ঘোষনা করা হয়েছিলো। এই কমিটি তিন বছর পার হয়ে গেলেও তারা সরকার পতনের কোন আন্দোলন গড়ে তুলতে পেরেছিলো না । তাদের ডাকে কোন নেতাকর্মী মাঠে নামেনি। অথচ এই মহানগর কমিটি ঘোষনার পরে কোন প্রকার আলোচনা না করে প্রতিটি থানা কমিটি ভেঙ্গে দিয়েছিলো। আর এই পূর্বের কমিটিই মাঠ গরম করে রেখেছিলো বলে তারা উল্লেখ করেন। 

বক্তারা আরো বলেন, পূর্বের কমিটির নেতাকর্মী ও সদস্যদের নামে কোন প্রকার চাঁদাবাজী ও দখলের কোন অভিযোগ নেই। সবাই রাজনৈতিক মামলায় হাজত ও জেল খেটেছেন। অথচ এই বর্তমান কমিটি ৫ আগস্টের পর থেকে যেন আলাদিনের চেরাগ পেয়েছে। তারা ইতোমধ্যে মোটর মালিক সমিতি, ওয়াকার্স পার্টির অফিস, জাতীয় পার্টির অফিস দখল করে বিএনপি কার্যালয় ও দোকন বানিয়েছে এবং সরকারী জমি ব্রিটিশ কাউন্সিল দখল করে নিয়েছে। এছাড়াও আওয়ামী লীগের সাথে এখনো আতাঁত করে চলছে বলে জানান তারা। 

তারা আরো বলেন, এই কমিটি এখন পর্যন্ত খুনি আওয়ামী লীগের প্রেতাত্তাদের রিরুদ্ধে কোন মামলা করতে পারেনি। কিন্তু সাবেক চার থানার বিএনপি নেতারা মামলা করলেও এই আওয়ামী পন্থী কমিটি তাদেরকে আটক না করার জন্য পুলিশকে বলছেন বলে উল্লেখ করেন বক্তারা। বক্তারা আরো বলেন, আবুল কালাম আজাদ একজন পরিস্কার রাজনৈতিক নেতা। তাঁর বিরুদ্ধে কোন প্রকার অনিয়ম, চাঁদাবাজী, টেন্ডারবাজী ও দখলদারের কোন অভিযোগ নাই। ছাত্র-জনতা যখন রাজপথে সরকার পতনের আন্দোলনের ছিলেন তখনও সুইট সক্রিয় ছিলেন।অথচ এই ক্লিন ইমেজের নেতাকে ভয় পেয়ে রাজনৈতিক কর্মকান্ড থেকে বিরত রাখতে তারা এই নীল নক্সা আঁকছেন। কিন্ত্র এটা সফল হবেনা বলে জানান তারা। 

তারা বলেন, বিএনপি কার্যালয় ভাঙ্গচুর করলের এই অচল কমিটি কোন প্রকার পদক্ষেপ এমনকি একটি প্রতিবাদও দিতে পারেননি। এই কমিটি দিয়ে কোনভাবেই আর মহানগর বিএনপি চলতে পারেনা। তাঁরা দ্রুত রাজশাহী মহানগর আহ্বায়ক কমিটি বাতিল করে নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি করার দাবী জানান। সেইসাথে সুইট এর  বিষয়ে সুনির্দিষ্ট ব্যাক্ষা না দিলে আগামীতে আরো কঠোর আন্দোলন গড়ে তোলা হবে বলে উল্লেখ করেন তারা। 

এদিকে সমাবেশের পূর্বে শনিবার (০৪ অক্টোবর) বেলা ৩টা থেকে রাজশাহী মহানগরীর ভূবনমোহন পার্কে  বিভিন্ন থানা  ও  ওয়ার্ড থেকে শত শত নেতাকর্মী মিছিল নিয়ে সমবেত হয়। সেখান থেকে বিকেল ৪ টার দিকে বিক্ষোভ মিছিল বের করেন তারা। মিছিল নিয়ে তারা সোনাদিঘি হয়ে সাহেব বাজার জিরো পয়েন্ট দিয়ে বাটার মোড় সহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মালোপাড়া পুলিশ ফাঁড়ির পার্শে সমাবেশ করেন। সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী নিই গভ: ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ বিএনপি নেতা জার্জিস কাদের।

রাজশাহী বোয়ালিয়া থানা বিএনপি’র সাবেক সভাপতি সাইদুর রহমান পিন্টুর সভাপতিত্বে সমাবেশে উপস্থিত থেকে বক্তব্য রাখেন মতিহার থানা বিএনপি’র সাবেক সভাপতি আনসার আলী, শাহ্ মখদুম থানা বিএনপি’র সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মাসুদ, সাধারণ সম্পাদক আব্দুল মতিন, বোয়ালিয়া থানা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক রবিউল আলম মিলু, সাবেক সাংগঠনিক সম্পাদক ইকবাল হোসেন দিলদার। 

উপস্থিত ছিলেন মতিহার থানা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক খাজদার আলী, ৩০নং ওয়ার্ড বিএনপি’র সাবক সভাপতি আব্দুস শুকুর, বিএনপি নেতা আব্দুস সাত্তার, যুবদল কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক ও রাজশাহী জেলা যুবদলের সাবেক সভাপতি মোজাদ্দেদ জামানী সুুমন,  মহানগর যুবদলের সাবেক সিনিয়র সহ-সভাপতি মাইনুল হক হারু, স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক ও রাজশাহী মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি জাকির হোসেন রিমন, সাবেক সাধারণ সম্পাদক আবেদুর রেজা রিপন, যুবদল কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য ও রাজশাহী মহানগর যুবদলের সাবেক আহ্বায়ক আব্দুল কাদের বকুল। 

এছাড়াও যুবদলের সাবেক যুগ্ম আহ্বায়ক রবিউল, মহানগর ছাত্রদলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মর্ত্তুজা ফামিন, ডলার, মৃদুলসহ বিভিন্ন থানা ও ওয়ার্ড বিএনপি, অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।
 

সর্বশেষ

জনপ্রিয়