Banglar Chokh | বাংলার চোখ

হামাসের হামলায় জন্য নেতানিয়াহুর দিকে আঙ্গুল তুলছেন ৮০ শতাংশ ইসরায়েলি

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০০:৫৮, ২১ অক্টোবর ২০২৩

সর্বশেষ

হামাসের হামলায় জন্য নেতানিয়াহুর দিকে আঙ্গুল তুলছেন ৮০ শতাংশ ইসরায়েলি

ফাইল ছবি

গত ৭ অক্টোবর আকস্মিকভাবে ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস। এই হামলার জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দায়ী করছে দেশটির সিংহভাগ নাগরিকরা। এক জরিপের বরাতে আজ শুক্রবার (২০ অক্টোবর) এ তথ্য জানিয়েছে দ্য টেলিগ্রাফ।

প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যমটি জানায়, জরিপে অংশ নেওয়া ৮০ শতাংশ ইসরায়েলি মানে করেন হামাসের হামলার জন্য দায়ী নেতানিয়াহু। এর জন্য তাকে প্রকাশ্যে দোষ স্বীকার করা উচিত। অর্থাৎ, জরিপে অংশ নেওয়া প্রতি পাঁচজনের চারজনই নেতানিয়াহুকে দোষী মানছেন।

জরিপে অংশ নেওয়া ৬৯ শতাংশই গত বছরের নির্বাচনে নেতানিয়াহুর লিকুদ পার্টিতে ভোট দিয়েছেন।

ইসরায়েলের ৭৫ বছরের ইতিহাসে সবচেয়ে মারাত্মক হামলায় এক হাজার ৪০০ ইসরায়েলি মারা গেছেন। জরিপে অংশ নেওয়া মাত্র আট শতাংশ মনে করেন, হামলার জন্য নেতানিয়াহু দায়ী নয়। এ ছাড়া গাজা উপত্যকায় স্থল অভিযানের পক্ষে সায় দিয়েছে ৬৫ শতাংশ ইসরায়েলি। এর বিপক্ষে গিয়েছে ২১ শতাংশ ইসরায়েলি।

দ্য টেলিগ্রাফ জানিয়েছে, হামাসের হামলার জেরে প্রতিক্রিয়া নিয়ে ইসরায়েলিরা বিভক্ত হয়ে পড়েছে। আর এই জরিপগুলো নেতানিয়াহুর বিরোধীতার ইঙ্গিত দেয়। সমালোচকদের দাবি, ২০১৪ সালের পর থেকে হামাসের সামরিক হুমকিকে উপেক্ষা করেছেন নেতানিয়াহু। একইসঙ্গে গাজা উপত্যকায় বিপুল পরিমাণ নগদ প্রবাহের অনুমতি দিয়েছেন।

বেশ কিছু সমালোচক বলছেন, দুর্নীতির কেলেঙ্কারিতে জর্জরিত নেতানিয়াহু দেশকে সুরক্ষিত রাখতে পারছে না। তিনি নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়েই দুশ্চিন্তাগ্রস্ত।

সূত্র:দ্য টেলিগ্রাফ

সর্বশেষ

জনপ্রিয়