Banglar Chokh | বাংলার চোখ

ফিলিস্তিনের সমর্থনে লন্ডনে মহাসমাবেশ

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৪:১২, ১৫ অক্টোবর ২০২৩

সর্বশেষ

ফিলিস্তিনের সমর্থনে লন্ডনে মহাসমাবেশ

ছবি:সংগৃহীত

ফিলিস্তিনের অধিকৃত গাজা উপত্যকা ও পশ্চিম তীরে ইসরাইলের বিমান হামলার বিরুদ্ধে বিশ্বজুড়ে বিক্ষোভ-প্রতিবাদ চলছে। হামলার নিন্দা পাশাপাশি ফিলিস্তিনিদের প্রতি সংহতি, সমর্থন ও প্রার্থনা জানাচ্ছে লাখো-কোটি মানুষ।

তারই ধারাবাহিকতায় সরকার ও পুলিশের হুঁশিয়ারি উপেক্ষা করেই যুক্তরাজ্যজুড়ে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে সবচেয়ে বড় সমাবেশ হয়েছে দেশটির প্রধান দুই শহর লন্ডন ও ম্যানচেস্টারে।

বিবিসির এক প্রতিবেদন মতে, শনিবার (১৪ অক্টোবর) লন্ডনে বিশাল সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সেন্ট্রাল লন্ডনের এই সমাবেশ অংশ নেয় হাজার হাজার ফিলিস্তিনপন্থি। সমাবেশের পর তারা একটি মিছিলও বের করে।

মিছিলটি বিসির নিউ ব্রডকাস্টিং হাউস থেকে শুরু হয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন এলাকা ডাউনিং স্ট্রিটে শেষ হয়। এই সময় ওই এলাকায় এক হাজারের বেশি পুলিশ নিরাপত্তার দায়েত্বে ছিল।

 ইউরোপের কয়েকটি দেশের মতো ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ-সমাবেশ আগেই নিষিদ্ধ করেছে ব্রিটিশ সরকার। দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন মতে, চলতি সপ্তাহে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যান যুক্তরাজ্যে ফিলিস্তিনি পতাকা ওড়ানো বেআইনি ঘোষণা করেন।
 
শুধু তাই নয়, তিনি আরও বলেন, পতাকা ওড়ানো ফৌজদারি অপরাধ হতে পারে। এখানেই শেষ নয়, যারা ফিলিস্তিনি পতাকা ওড়াবে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে সিনিয়র পুলিশ অফিসারদের নির্দেশ দেন তিনি।

সেই নির্দেশনা থেকে বিক্ষোভ থামাতে যুক্তরাজ্যজুড়ে হাজার হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশের পক্ষ থেকেও হুমকি দিয়ে বলা হয়, কেউ হামাসের পক্ষে সমর্থন জানালে তাকে গ্রেফতার করা হবে। কিন্তু পুলিশের এই হুমকি উপক্ষে করেই শনিবার লন্ডনে মহাসমাবেশ হয়েছে।
 
লন্ডনের মিছিল-সমাবেশ থেকে আলজাজিরার সংবাদদাতা রোরি চালানডস জানান, এটি একটি বড় ধরনের সমাবেশ। ‘প্যালেস্টাইন সলিডারিটি ক্যাম্পেইন’ নামের এই সমাবেশে সমবেত জনতা ফিলিস্তিনের গাজায় অবিলম্বে ইসরাইলের বোমাবর্ষণ বন্ধের দাবি জানান।

এই মহাসমাবেশের বেশ কিছু ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। তাতে দেখা যায়, বিক্ষোভকারীদের হাতে শোভা পাচ্ছে, ‘ফ্রি প্যালেস্টাইন’ তথা ‘ফিলিস্তিন মুক্ত করো’, ‘নো জাস্টিস, নো পিস’ লেখা রঙের ব্যানার ও পোস্টার।

সূত্র: বিবিসি

সর্বশেষ

জনপ্রিয়