Banglar Chokh | বাংলার চোখ

শিখ নেতা হত্যা:ভারতকে উসকানি দেয়ার ইচ্ছা কানাডা সরকারের নেই

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৬:৫২, ২০ সেপ্টেম্বর ২০২৩

সর্বশেষ

শিখ নেতা হত্যা:ভারতকে উসকানি দেয়ার ইচ্ছা কানাডা সরকারের নেই

ছবি:সংগৃহীত

চলমান কূটনৈতিক উত্তেজনার মধ্যে ভারতের উদ্দেশ্যে নতুন বার্তা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেছেন, ভারতকে উসকানি দেয়ার ইচ্ছা তার সরকারের নেই।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

 ট্রুডো সাংবাদিকদের বলেন, ভারতকে উসকানি দেয়ার চেষ্টা করছি না। কিন্তু নয়াদিল্লি যেন শিখ নেতার হত্যাকাণ্ডকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করে।

 তিনি আরও বলেন, আমরা চাই ভারতের সরকার এ বিষয়টিতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিবেচনা করুক। আমরা হরদীপ সিং হত্যাকাণ্ডের বিষয়টিকে গুরুত্ব দিচ্ছি। আমরা কেবল উত্তর চাই, কাউকে কোনো উসকানি দেয়ার ইচ্ছে আমাদের নেই।

 এর আগে, ভারত কানাডা সরকারের অভিযোগকে অযৌক্তিক বলে উড়িয়ে দিয়েছে।
 
চলতি বছরের জুনে ব্রিটিশ কলাম্বিয়ায় একটি শিখ উপাসনালয়ের সামনে গুলি করে হত্যা করা হয় হারদীপ সিং নিজ্জাকে। কানাডায় থাকা ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন খালিস্তান টাইগার ফোর্সের প্রধান তিনি।
 
হারদীপ সিং নিজ্জাকে হত্যার অভিযোগ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সোমবার (১৮ সেপ্টেম্বর) কানাডার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে ট্রুডো বলেন, তার দেশের গোয়েন্দারা হরদীপ হত্যায় ভারত সরকারের সংশ্লিষ্টতার বিশ্বাসযোগ্য প্রমাণ পেয়েছেন।
 
 কানাডার জন্য এই ঘটনাটি যে তীব্র অবমাননাকর, তা বোঝাতে গিয়ে পার্লামেন্ট ভাষণে ট্রুডো বলেন, কানাডার মাটিতে একজন কানাডীয় নাগরিককে হত্যার সঙ্গে বিদেশি সরকারের জড়িত থাকার বিষয়টি আমাদের সার্বভৌমত্বের অগ্রহণযোগ্য লঙ্ঘন।
 
হারদীপ সিং নিজ্জাকে হত্যার অভিযোগ করে তদন্তের পরিপ্রেক্ষিতে ভারতের এক শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করেছে কানাডা সরকার।
তবে কানাডার এই অভিযোগ অস্বীকার করে  পাল্টা জবাব দিয়েছে ভারত। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) কানাডার একজন শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করেছে নয়াদিল্লি।
 
এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘আগামী পাঁচ দিনের মধ্যে বহিষ্কৃত কানাডার কূটনীতিককে ভারত ত্যাগ করার জন্য বলা হয়েছে।’

সূত্র:এনডিটিভি

সর্বশেষ

জনপ্রিয়