Banglar Chokh | বাংলার চোখ

এরদোয়ানকে ‘আশ্বস্ত’ করেছেন পুতিন

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০০:২৭, ৫ সেপ্টেম্বর ২০২৩

সর্বশেষ

এরদোয়ানকে ‘আশ্বস্ত’ করেছেন পুতিন

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন 

শস্য চুক্তি নিয়ে আলোচনার জন্য রাশিয়া প্রস্তুত আছে বলে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে ‘আশ্বস্ত’ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সোমবার (৪ সেপ্টেম্বর) রাশিয়ার সোচি শহরে অনুষ্ঠিত বৈঠকে এ কথা বলেছেন রুশ প্রেসিডেন্ট। 

জাতিসংঘ এবং তুরস্কের মধ্যস্থতায় সম্পাদনের এক বছর পর গেল জুলাইয়ে আলোচিত ওই শস্য চুক্তি থেকে বেরিয়ে আসে রাশিয়া। মস্কোর অভিযোগ ছিল, নিষেধাজ্ঞার কারণে তাদের নিজস্ব খাদ্য ও সার রফতানি বাধার সম্মুখীন হয়েছে এবং ইউক্রেনীয় শস্য সেসব দেশে পৌঁছাচ্ছে না, যাদের তা প্রয়োজন। 
 
রয়টার্স বলছে, পুতিনকে চুক্তিটি পুনরায় চালুর বিষয়ে রাজি করানোর চেষ্টা করছেন এরদোয়ান। এর আগেও তিনি রুশ প্রেসিডেন্টকে চুক্তিটির সঙ্গে যুক্ত থাকতে রাজি করাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। 

সোচির ব্ল্যাক সি রিসর্টে বৈঠকের উদ্বোধনী বক্তব্যে পুতিন এরদোগানকে বলেছেন, তিনি আশা করেন যে তারা তুরস্কে একটি প্রাকৃতিক গ্যাস হাব নিয়ে আলোচনা শেষ করবেন এবং একইসঙ্গে শস্যচুক্তি নিয়েও আলোচনা করবেন।
 
এসময় এরদোয়ানের উদ্দেশে পুতিন বলেন, আমি জানি আপনি শস্য চুক্তির বিষয়টি উত্থাপন করতে চান। আমরাও এই প্রশ্নে আলোচনার জন্য প্রস্তুত। 

উত্তরে এরদোয়ান বলেন, আজ আমাদের বৈঠক থেকে কী সিদ্ধান্ত আসবে তার জন্য সবাই অপেক্ষা করছে। আমি বিশ্বাস করি, বৈঠকের পর সংবাদ সম্মেলনের বার্তাটি সমগ্র বিশ্বের জন্য বিশেষ করে আফ্রিকান দেশগুলোর জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে।

এদিকে, পুতিন ও এরদোয়ানের বৈঠক শুরুর মাত্র কয়েক ঘণ্টা আগেও ইউক্রেনের প্রধান শস্য রফতানি কেন্দ্র ওডেসা অঞ্চলের ইজমাইল বন্দরে ব্যাপক ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এর মধ্যে কয়েকটি ভূপাতিত করা হলেও, বাকিগুলো ব্ন্দরের বিভিন্ন এলাকায় আঘাত হানে বলে জানান ওডেসার গভর্নর।  

এর আগে রোববার (৩ সেপ্টেম্বর) ওডেসার কয়েকটি জ্বালানি মজুত কেন্দ্রে হামলা চালায় রুশ বাহিনী। এদিন ইউক্রেনীয় সামরিক বাহিনীর এক মুখপাত্র জানান, দেশটির পূর্বাঞ্চলীয় লুহানস্ক ও দোনেৎস্কে দু’পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। রাশিয়ার বিভিন্ন সামরিক স্থাপনায়ও হামলা জোরদারের কথা জানায় কিয়েভ।
 
অন্যদিকে, চলমান যুদ্ধের মধ্যেই ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনের নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে রুস্তেম উমেরভকে দায়িত্ব দিয়েছেন তিনি।

সর্বশেষ

জনপ্রিয়