Banglar Chokh | বাংলার চোখ

বিরল বৃষ্টিতে ভিজল সাহারা মরুভূমি, বইল স্রোতধারা

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০২:৪০, ১১ অক্টোবর ২০২৪

সর্বশেষ

বিরল বৃষ্টিতে ভিজল সাহারা মরুভূমি, বইল স্রোতধারা

সাহারা মরুভূমিতে একটি বিরল বৃষ্টির ছবি সংগৃহীত

মরুভূমিতে বৃষ্টি, তাও সাহারায়! আবার সেই বৃষ্টির পর বালি থেকে পানি বেরিয়ে তৈরি হয়েছে স্রোতধারা। বিগত ৫০ বছর ধরে শুকিয়ে থাকা ইরিকি হ্রদের জলাশয়ে ফিরে এসেছে পানি। এ এক অবাক বিস্ময়। তাই দর্শনার্থীরা ছুটছেন সাহারাতে। সেখানে জন্মাতে শুরু করেছে উদ্ভিদ। 

সাহারার দক্ষিণ-পূর্ব মরক্কোর অংশ বিশ্বের অন্যতম শুষ্ক অঞ্চল, যেখানে গ্রীষ্মের শেষ দিকে সাধারণত খুব কম বৃষ্টি হয়। তবে মরক্কো সরকার জানিয়েছে, এ বছরের সেপ্টেম্বর মাসে মাত্র দুই দিনের বৃষ্টিতে বার্ষিক গড় বৃষ্টির মাত্রা অতিক্রম করেছে। 

ওয়াশিংটন পোস্ট ও আল জাজিরার প্রতিবেদনে এসব তথ্যের পাশাপাশি বলা হয়েছে, সাধারণত এই অঞ্চলে ২৫০ মিলিমিটার (১০ ইঞ্চি) এরও কম বৃষ্টি হয়। টাটা এবং রাজধানী রাবাত থেকে প্রায় ৪৫০ কিলোমিটার দূরে অবস্থিত টাগুনিত গ্রামে মাত্র ২৪ ঘণ্টায় ১০০ মিলিমিটার (৩.৯ ইঞ্চি) বৃষ্টি রেকর্ড করা হয়েছে, যা এই এলাকায় বিরল ঘটনা।

ঝড়ের পর সাহারার বালির মধ্য দিয়ে জল প্রবাহিত হওয়ার চমকপ্রদ দৃশ্যের দেখা মিলেছে। নাসা স্যাটেলাইটের ছবিতে দেখা গেছে, বিগত ৫০ বছর ধরে শুকিয়ে থাকা ইরিকি হ্রদের জলাশয়ে পানি ফিরে এসেছে। স্থানীয় মানুষজন এবং দর্শনার্থীরা এই দৃশ্য উপভোগ করতে ছুটে আসছেন সাহারাতে।

মরক্কোর আবহাওয়া অধিদপ্তরের হুসিন ইউয়াবেব, বলছে, ‘৩০ থেকে ৫০ বছর ধরে এত কম সময়ে এত বেশি বৃষ্টি হয়নি।’ আবহাওয়াবিদদের মতে, এই ধরনের বৃষ্টিপাতকে একটি 'অতিপ্রাকৃতিক ঝড়' বলা যায়, যা এই অঞ্চলের আবহাওয়া পরিবর্তনের ইঙ্গিত দেয়। বায়ুমণ্ডলে বেশি আর্দ্রতা থাকায় ভবিষ্যতে আরও ঝড় হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

সর্বশেষ

জনপ্রিয়