Banglar Chokh | বাংলার চোখ

আইসিসির বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিল পাস করল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৪, ৫ জুন ২০২৪

সর্বশেষ

আইসিসির বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিল পাস করল যুক্তরাষ্ট্র

.

ইসরাইলি প্রধানমন্ত্রী এবং এক মন্ত্রীর বিরুদ্ধে গ্রেপ্তারের আবেদন করায় আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পক্ষে বিল পাস করেছে মার্কিন হাউজ অফ রিপ্রেজেন্টেটিভস বা মার্কিন প্রতিনিধি সভা। ওয়াশিংটনের বিরোধিতা সত্ত্বেও মঙ্গলবার যুক্তরাষ্ট্রের আইনসভার নিম্নকক্ষে এই বিলের পক্ষে-বিপক্ষে ভোট হয়। সেখানে আইসিসির বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিলটি রিপাবলিকানদের সমর্থনে ২৪৭ ভোটের মধ্যে ১৫৫ ভোটে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে পাস হয়। অবশ্য প্রতিনিধি সভায় পাস হলেও বিলটি আইনে পরিণত হওয়ার কোনো আশা নেই। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

গাজায় অমানবিক হামলা চালিয়ে বেসামরিক ফিলিস্তিনিদের হত্যার দায়ে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রী ইয়ভ গ্যালান্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেন আইসিসির প্রসিকিউটর করিম খান। আইসিসিতে ওই আবেদনের পরপরই নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে ভোটাভুটি করল মার্কিন প্রতিনিধি সভা। অবশ্য সেসময় আইসিসি’র ওই প্রসিকিউটর হামাসের তিন শীর্ষ নেতার বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছিলেন। 

বিবিসির খবরে বলা হয়েছে, এই বিলটি যথাসম্ভব মার্কিন সিনেটর নিয়ন্ত্রণকারী দল ডেমোক্র্যাটদের কাছে উপেক্ষিত হবে। এছাড়া বিলটি আইনে পরিণত করতে হলে মার্কিন প্রেসিডেন্টের স্বাক্ষর প্রয়োজন। সেক্ষেত্রে বিলটির দৃঢ় বিরোধিতার ইঙ্গিত দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি এমন নিষেধাজ্ঞা সমর্থন করেন না বলে জানিয়েছে তার প্রশাসন।
 
যদি এই বিলটি আইনে পরিণত হয় তাহলে যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে ভিসা নিষেধাজ্ঞায় পড়বে আইসিসির সঙ্গে সংশ্লিষ্ট সকল কর্মকর্তারা। এছাড়া যুক্তরাষ্ট্রে তাদের সম্পত্তি থাকলে তাও জব্দ করা হবে।
ডেমোক্র্যাট দলের বেশ কয়েকজন নেতা অবশ্য এই বিলটিকে সমর্থন করেছেন। এরমধ্যে ইসরাইলপন্থী ডেমোক্র্যাট নেতা জন ফেটারম্যান বলেছেন, তিনি বিলটি আইনে পরিণত হওয়াকে সমর্থন করবেন। আইসিসির ওই আবেদন সম্পর্কে তিনি আরও বলেন, আমি সত্যিই আইসিসি’কে নিষেধাজ্ঞা দেওয়ার পক্ষে। এছাড়া আইসিসির ওই আবেদনকে ‘আবর্জনা’ বলেও মন্তব্য করেছেন ফেটারম্যান।

উল্লেখ্য, ফিলিস্তিনের গাজায় গত আট মাস ধরে হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্ছে ইসরাইল। সেখানে ইসরাইলের হামলায় এখন পর্যন্ত ৩৬ হাজার ৪৭০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। জাতিসংঘের তথ্যমতে এসব নিহতের অর্ধেকের বেশি নারী ও শিশু। এছাড়া নিহতের বেশির ভাগই বেসামরিক মানুষ। জাতিসংঘ সহ বিশ্বের বিভিন্ন মানবাধিকার সংস্থা ইসরাইলের বিরুদ্ধে ‘গণহত্যার’ অভিযোগ করেছে।

সর্বশেষ

জনপ্রিয়