Banglar Chokh | বাংলার চোখ

রণক্ষেত্র কুষ্টিয়া, আন্দোলনকারীদের ধাওয়ায় পালালো ছাত্রলীগ 

শিক্ষা

প্রতিনিধি 

প্রকাশিত: ২৩:১৪, ১৭ জুলাই ২০২৪

সর্বশেষ

রণক্ষেত্র কুষ্টিয়া, আন্দোলনকারীদের ধাওয়ায় পালালো ছাত্রলীগ 

ছবি:সংগৃহীত

কুষ্টিয়ায় কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী ও ছাত্রলীগের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় রণক্ষেত্রে পরিণত হয় শহরের চোরহাস মোড়। একপর্যায়ে পিছু হটে যাওয়া ছাত্রলীগ নেতাকর্মীদের সাত থেকে আটটি মোটরসাইকেলে অগ্নিসংযোগ করেন সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার বিকাল ৫টা ১০ মিনিট থেকে সাড়ে ৬টা পর্যন্ত শহরের চৌরহাস মোড়ে এ ঘটনা ঘটে।

এ ঘটনার পর পুরো শহর জুড়ে থমথমে অবস্থা বিরাজ করছে। এর আগে দুপুর তিনটার দিকে শহরের মজমপুর গেট থেকে একটি মিছিল নিয়ে চৌড়হাস মোড়ে অবস্থান নেন কোটা আন্দোলনের নেতাকর্মীরা। এই সময় তারা একটি বাসের গ্লাস ভাঙচুর করে। অন্যদিকে ছাত্রলীগের নেতাকর্মীরা একটি মিছিল নিয়ে মজমপুর গেটে পৌঁছালে পুলিশের অনুরোধে কোটা আন্দোলনকারীরা চৌড়হাস মোড়ে অবস্থান নেই।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে দিকে আন্দোলনকারীরা কোটা সংস্কারের দাবিতে কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কের মজমপুর গেটে অবস্থান করে। সে সময় তারা একটি বাসের গ্লাস ভাঙচুর করে বিভিন্ন ধরনের স্লোগান দিয়ে অবস্থান নেন। পরে ছাত্রলীগের একটি মিছিল মজমপুর গেটে পৌঁছালে পুলিশের অনুরোধে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা মজমপুর গেট থেকে চোড়হাস মোড়ে অবস্থান করে। বিকাল ৫টার দিকে ছাত্রলীগ নেতাকর্মীরা ৩০-৪০টি মোটরসাইকেলে করে হাতে লাঠি নিয়ে চৌড়হাস মোড়ের এসে কোটা আন্দোলনকারীদের ওপর হামলা চালায়। এ সময় ঘুরে দাঁড়িয়ে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা তাদের ধাওয়া করলে পিছু হটতে বাধ্য হয় ছাত্রলীগ। এই সময় বেশ কয়জন ছাত্রলীগ নেতাকর্মী আহত হন। পরে তাদের রেখে যাওয়া ৭টি মোটরসাইকেল ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন সাধারণ শিক্ষার্থীরা। সন্ধ্যার আগমুহূর্তে আরেকবার হামলার চেষ্টা চালান ছাত্রলীগ নেতাকর্মীরা। সেই যাত্রায় তাদের রুখে দেন স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ীরা। এরপর হামলার ঘটনার প্রতিবাদে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের স্লোগান দিতে দিতে একটি বিশাল বিক্ষোভ মিছিল নিয়ে চৌড়হাস মোড় থেকে মজমপুর গেটে বিক্ষোভ মিছিল করেন। মজমপুর গেটের রেল লাইনের উপর একটি ট্রেন পৌঁছালে শিক্ষার্থীরা ট্রেনটি আটকে রাখে।

এদিকে শিক্ষার্থীরা কুষ্টিয়া-ঝিনাইদহ ও কুষ্টিয়া-ইশ্বরদী মহাসড়ক প্রায় আড়াই ঘণ্টা অবরোধ করে রাখে। এতে দুই মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

ঘটনাস্থলে উপস্থিত ফারুক হোসেন বলেন, আমরা অটোরিকশায় চৌরহাসের দিকে যাচ্ছিলাম। এ সময় ছাত্রলীগ নেতাকর্মীরা আমাদের ওভারটেক করে চলে যায়। কিছুক্ষণ পরই দেখি তারা পিছু হটছে। এরপর ঘটনাস্থলে এসে দেখলাম সড়কে পড়ে থাকা মোটরসাইকেলে আগুন জ্বলছে।

মজমপুর গেটের এক ব্যক্তি বলেন, মিছিলের শুরুতে ছাত্রলীগের নেতাকর্মীরা মজমপুর থেকে এনএস রোডে যাওয়ার সময় ক্যামেরা বের করায় অনেক ব্যবসায়ীর দোকান লক্ষ্য করেও হামলা চালান। এতে পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

 

সর্বশেষ

জনপ্রিয়