Banglar Chokh | বাংলার চোখ

তারেক রহমানের বিরুদ্ধে সব মামলা প্রত্যাহারের দাবি আইনজীবী ফোরামের

কোর্টকাচারী

কোর্ট প্রতিবেদক

প্রকাশিত: ০১:৩১, ১৫ অক্টোবর ২০২৪

সর্বশেষ

তারেক রহমানের বিরুদ্ধে সব মামলা প্রত্যাহারের দাবি আইনজীবী ফোরামের

ছবি:সংগৃহীত

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে করা মামলাগুলো অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়ে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম বলেছে, মামলাগুলো দ্রুত প্রত্যাহার না হলে আইনজীবী সমাজ রাস্তায় নামতে বাধ্য হবে। আজ সোমবার (১৪ অক্টোবর) দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের দক্ষিণ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ফোরামের সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন এ বক্তব্য দেন।

অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, বিভিন্ন রাজনৈতিক দল এবং ছাত্র-জনতা দীর্ঘ ১৭ বছর গণতন্ত্রের জন্য ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে সংগ্রাম করেছে। বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে এই সংগ্রামের বিরামহীন নেতৃত্ব দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা সব মামলাই হলো রাজনৈতিক এবং তাঁর বিরুদ্ধে ফ্যাসিস্ট রেজিমের প্রধান পলাতক শেখ হাসিনার নির্দেশে কয়েকটি মিথ্যা মামলার ফরমায়েশি রায় হয়েছে।

অন্তর্বর্তী সরকারের বিভিন্ন সিদ্ধান্ত নিতে ধীরগতি উল্লেখ করে অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, ইতোমধ্যে নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন সরকার দুমাসের বেশি মেয়াদ পূর্ণ করেছেন। কিন্তু, সরকার বিভিন্ন সিদ্ধান্ত নিতে বেশ ধীরগতি ও কিছুকিছু ক্ষেত্রে অস্বচ্ছতা বিরাজ করছে।

আইন বিভাগে হস্তক্ষেপের অভিযোগ এনে অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, ‘এই বিভাগটি কারও কারও অযাচিত হস্তক্ষেপের কারণে যথাযথভাবে স্বচ্ছতার সঙ্গে দায়িত্ব পালন করতে পারছে না। তাই আমাদের দাবি আইন বিভাগটি অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে দায়িত্ব পালন করবে এবং সেক্ষেত্রে আমাদের সর্বপ্রকার সহযোগিতা থাকবে।’
 
বিচারপতি শাহ আবু নাঈমের নেতৃত্বে গঠিত কমিশনে জ্যেষ্ঠ আইনজীবীসহ বিচার বিভাগের অংশীজনদের মতামত না নিয়ে যেসব সদস্যকে অন্তর্ভূক্ত করা হয়েছে, তা নিয়ে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে উল্লেখ করে অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, ‘আমরা আশা করি অচিরেই এই বিভ্রান্তি দূর করার প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।’

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের জ্যেষ্ঠ সহসভাপতি ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ ফোরামের নেতারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ

জনপ্রিয়