Banglar Chokh | বাংলার চোখ

মহাসড়ক উন্নয়ন কাজে ফেটে গেছে গ্যাসের পাইপলাইন, দুর্ভোগ চরমে

সারাবাংলা

আজিজুল ইসলাম, হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

প্রকাশিত: ২০:৪৯, ৬ অক্টোবর ২০২৩

সর্বশেষ

মহাসড়ক উন্নয়ন কাজে ফেটে গেছে গ্যাসের পাইপলাইন, দুর্ভোগ চরমে

নিজস্ব ছবি

চট্টগ্রামের হাটহাজারীতে গ্যাস পাচ্ছেন না বেশ কয়েকটি এলাকার জনসাধারণ। বৃস্পতিবার পর থেকে পৌরসভা এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকায় হাজার হাজার মানুষ চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিশেষ করে বন্ধের দিনে গৃহিণীদের নাভিশ্বাস চরমে পৌঁছেছে।

চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়ক চার লেনে উন্নতি করণ কাজ সময় বৃহস্পতিবার (৫ অক্টোবর) সন্ধ্যায় গ্যাসের পাইপলাইন ফেটে যায়। সমস্যা সমাধানে এরই মধ্যে কাজ (মূর সড়কের পাশে এক্সকেভেটর দিয়ে মাটি খনন) শুরু করেছে বলে জানিয়েছে কর্ণফুলী গ্যাস কর্তৃপক্ষ। তবে, এমন জনদুর্ভোগের জন্য অপরিকল্পিত মহাসড়ক কাজের সাথে সংশ্লিষ্টদের হেঁয়ালিপনাকে দায়ী করেছেন ভুক্তভোগীরা।

জানা গেছে, গ্যাসের পাইপলাইন ফেটে পড়ায় হাটহাজারী পৌরসভায় গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। এতে পৌর এলাকার কামাল পাড়া, কলেজ গেট, আজিম পাড়া, শায়েস্তা খাঁ, আলীপুর, মেডিকেল গেট ও মিরের খীল এলাকার জনসাধারণকে চরম দুর্ভোগ পোহাতে হয়। বিশেষ করে, গতকাল বন্ধের দিন শুক্রবার সকালে দুর্ভোগ আরও বেশি বাড়ে। এরমধ্যে উপজেলা সংলগ্ন কামাল পাড়া ও শায়েস্তা খাঁসহ আরও বেশ কয়েকটি এলাকায় বাসাবাড়িতে গ্যাস সংকট তীব্র আকার ধারণ করে। ফলে হাজার হাজার পরিবারে বন্ধ ছিল জনগুরুত্বপূর্ণ দৈনন্দিন কাজসহ রান্নাবান্না। এ অবস্থায় বাজার থেকে সিলিন্ডার ও চুলা কিনে রান্না কাজ করছেন গৃহিণীরা। তাই অনেকে পরিবারের কর্তারা বাজরের রেস্তোরাগুলোতে ভিড় করতে দেখা গেছে। এরমধ্যে অনেকে বাজার থেকে চুলা কিনে বাসাবাড়ির বাইরে বসে রান্না করতে দেখা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা জানান, গ্যাস সরবরাহ বন্ধ থাকার কারণে আমাদেরকে চরম দুর্ভোগ হতে হচ্ছে। সপ্তাহের দুই একটি দিন বন্ধ থাকে, এসব দিনে আমরা পরিবারের জন্য ভালো কিছু রান্নাবান্না করে থাকে। অথচ আজ শুক্রবার বন্ধের দিনে গ্যাস সরবরাহ না থাকায় ভাল রান্না তো দূরের কথা, স্বাভাবিক রান্না করতে গিয়ে আমাকে হিমশিম খেতে হচ্ছে। দুপুরের রান্না করতে পারেনি বলে স্বামীকে খাবার আনার জন্য রেস্টুরেন্টে পাঠিয়েছি। 

হাটহাজারী বাজারের রেস্টুরেন্টে খাবার ক্রয় করতে আসা মেডিকেল গেট এলাকার নয়ন চৌধুরী নামের এক ভুক্তভোগী জানান, বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। তাই, গতরাতে রুটি, কলা আর মুড়ি খেয়ে রাত্রিযাপন করেছি। এখন দুপুরের খাবার রেস্টুরেন্ট থেকে নিয়ে যেতে এসেছি। সড়ক উন্নয়ন কাজে সড়ক ও জনপদ (সওজ) বিভাগের সংশ্লিষ্টদের অপরিকল্পিতভাবে এক্সকেভেটর দিয়ে কাজ করার সময় মহাসড়কের পাশে মাটির নিচের গ্যাস লাইন ফেটে গেছে। এই ক্ষেত্রে মাটি খননের আগে সওজ'র উচিত ছিল কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের সহযোগিতা নেয়া। তাদের সহযোগিতা নিলে হয়তো এ রকম ঘটনা ঘটত না এবং আমাদেরকে দুর্ভোগে পড়তে হতো না।

এ ব্যাপারে জানতে চাইলে সড়ক ও জনপদ (সওজ) চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা জানান, চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়ক চার লেনে উন্নতি করণ কাজ সময় হাটহাজারী কলেজ গেট এলাকায় গ্যাসের পাইপলাইন ফেটে গেছে। বিষয়টি কর্ণফুলি গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি কর্তৃপক্ষকে জানানো হয়েছে। 

এদিকে, দুর্ভোগ শুধু বাসাবাড়ি নয়; এর প্রভাব পড়েছে পৌরসভার রেস্টুরেন্টগুলোতেও। গ্যাস সরবরাহ না থাকায়, কোন রেস্টুরেন্টে গ্যাস সিলিন্ডারে আবার কোন রেস্টুরেন্টে চুলার আগুনে  খাবার তৈরী করতে অনেকটা বেগ পেতে হয়েছে। পাশাপাশি গ্যাস সরবরাহ স্বাভাবিক না থাকায় রেস্টুরেন্টে খাবারের চাহিদা বেশি থাকার কারণে নিদিষ্ট সময়ের আগেই খাবার বিক্রি শেষ হয়ে যায়। ফলে অনেক ভুক্তভোগী রেস্টুরেন্টে এসে খাবার না কিনে খালি হাতে বাসায় ফিরে যেতে দেখা গেছে।

পাইপলাইন মেরামতে কাজ শুরু করেছে জানিয়ে কর্ণফুলি গ্যাস ডিস্ট্রিবিউশন এর ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস ডিভিশনের মহাব্যবস্থাপক (অতিরিক্ত দায়িত্ব) প্রকৌশলী মোঃ শফিউল আজম খান বলেন, চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কে কাজ চলাকালে হাটহাজারীতে আমাদের একটি ডিস্ট্রিবিউশন লাইনের পাইপ ফেটে গেছে। যত দ্রুত সম্ভব ফেটে যাওয়া যাওয়া পাইপটি মেরামত করে গ্যাসলাইন স্বাভাবিক করা হবে বলে তিনি আশ্বাস দেন।

তবে, এই রিপোর্ট লেখা পর্যন্ত শুক্রবার (বিকেল সাড়ে ৪টা) উক্ত মহাসড়কের হাটহাজারী পৌরসভার এলাকায় ফেটে যাওয়া গ্যাস লাইনটি কর্ণফুলি গ্যাস ডিস্ট্রিবিউশনের কোন কর্তাকে মেরামত কাজ করতে দেখা যায়নি।

সর্বশেষ

জনপ্রিয়